রাশিয়া সম্প্রতিকতম সময়ে তাদের সভিয়েত যুগের কৌশলগত এবং লং রেঞ্জ সুপারসনিক বোম্বার টুপোলেভ টিইউ-১৬০ এর নতুন প্রজন্মের অত্যাধুনিক টিইউ-১৬০এম২ ব্লাকজ্যাক সার্ভিসে আনতে যাচ্ছে। মুলত গত ১৬ই নভেম্বর ২০১৭ এ রাশিয়ান কাজানের এয়ারক্রাফট এন্টারপ্রাইজের হ্যাঙ্গার থেকে সুপারসনিক টিইউ-১৬০এম২ ব্লাকজ্যাক প্রটোটাইপ কপির ইমেজ জনসম্মুক্ষে প্রকাশ করেছে। রাশিয়ান প্রতিরক্ষা বিভাগ ও সংবাদ মাধ্যমের তথ্যমতে, ২০১৮ সালের শেষের দিকে নতুন প্রজন্মের টিইউ-১৬০এম২ ব্লাকজ্যাক এর প্রথম পরীক্ষামুলক উড্ডয়ন সম্পন্ন করা সম্ভব হবে। তবে নতুন প্রজন্মের স্ট্যাটিজিক্যাল সুপারসনিক বোম্বার টিইউ-১৬০এম২ ব্লাকজ্যাক এর ম্যাসিভ প্রডাকশন লাইন ২০২১ সালে শুরুর কথা থাকলেও তা ২০২৫ আগে শুরু করা সম্ভব হবে কি না তা নিয়ে যথেষ্ট সন্দেহ থেকে যাচ্ছে। যেখানে চরম আর্থিক সংকট এবং বৈদেশিক বিনিয়োগকারীর অনীহা ও অর্থনৈতিক অংশীদ্বারিত্ব না থাকায় রাশিয়া ইতোমধ্যেই তাদের পূর্ব ঘোষিত স্টীলথ সুপার বোম্বার প্রজেক্ট পিএকে-ডিএ অনির্দিষ্ট সময়ের জন্য স্থগিত করতে বা ২০২৫-২০৩০ সাল পর্যন্ত পিছিয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

যাই হোক, রাশিয়ান টুপোলেভ এভিয়েশন কর্পোরেশনের জিজাইনকৃত সুপারসনিক টিইউ-১৬০এম২ ব্লাকজ্যাক লং রেঞ্জের সুপার জেট বোম্বারটিকে বিশ্বের বৃহত্তম এবং সর্বোচ্চ ধারণ ক্ষমতা সম্পন্ন কৌশলগত সুপারসনিক জেট বোম্বার হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছে। খুব সম্ভবত লং রেঞ্জের স্ট্যাটিজিক বোম্বারটি ১৩০ টন জ্বালানি ব্যবহার করে একাধারে ১৪৬০০ কিলোমিটার পর্যন্ত প্রায় একটানা ১৫ ঘন্টা কমব্যাট মিশন পরিচালনা করতে সক্ষম হবে জানানো হয়েছে। রাশিয়া টিউ-১৬০এম২ ব্লাকজ্যাক স্ট্যাটিজিক বোম্বারে পুরোনো ৪টি Samara NK-321 turbofans পরিবর্তন করে আরো আধুনিক ও শক্তিশালী নতুন ৪টি আফটার ট্যার্বোফ্যান ইঞ্জিন সংযোজন করেছে। যা বোম্বারটিকে হেভী লোডেড অবস্থায় সর্বোচ্চ ২.১০ ম্যাক গতিতে ছুটে যাবার সক্ষমতা প্রদান করবে।

টিইউ-১৬০এম২ ব্লাকজ্যাক এ পুরোনো সকল এভিয়নিক সিস্টেম পরিবর্তন করে তাতে নতুন করে এডভান্স ২৪০০ মডিউল বিশিষ্ট্য হাইটেক রাডার, হাই টেকনোলজি এভিয়নিক সিস্টেম এন্ড ইলেকট্রনিক ওয়ারফার, উন্নত গ্লাস ককপিট এবং আরো শক্তিশালী ও আধুনিক কমিউনিকেশন এন্ড কন্ট্রোল সিস্টেম সংযোজন করা হচ্ছে। এ মুহুর্তে রাশিয়ান বিমান বাহিনীতে কৌশলগত বোম্বার হিসেবে সভিয়েত যুগের টিইউ-১৬০ ১৬টি, টিইউ-৯৫ ৬০টি এবং টিইউ-২২এম৩ সক্রিয় রয়েছে ৬৯টি। যার সবগুলোকে পর্যায় ক্রমে আপগ্রেড করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে রাশিয়ান পুতিন সরকার।

আবার রাশিয়ান টুপোলেভ টিইউ-১৬০এম২ ব্লাকজ্যাক সুপার বোম্বারটিকে সর্বোচ্চ ৪৫ টন অস্ত্র ও ক্ষেপণাস্ত্র বহণ করার উপযোগী করে ডিজাইন করা হয়েছে। এর প্রধান অস্ত্র হিসেবে থাকছে লং রেঞ্জের কনভারশনাল ৪টি কেএইচ-১০১ ক্রুজ  মিসাইল। যার অপারেশনাল রেঞ্জ ৪৫০০-৫৫০০ কিলোমিটার। এয়ার টু সারফেস লং রেঞ্জের কেএইচ-১০১ মিসাইলটি ৪০০ কিলোগ্রাম পর্যন্ত কনভার্শনাল ওয়ারহেড বহন করতে সক্ষম এবং ৪টি নিউক্লিয়ার ক্যাপাবিলিটি কেএইচ-১০২ ভার্সন ৪৫০ কিলোটন পর্যন্ত নিউক্লিয়ার এবং থার্মোনিউক্লিয়ার ওয়ারহেড বহণ করতে সক্ষম ক্ষেপনাস্ত্র সংযোজন করা হতে পারে।

আসলে মার্কিন যুক্তরাষ্ট্রের সুপার এডভান্স বি-৫২, বি-১, বি-২ বোম্বার ও যুদ্ধবিমানকে কৌশলগত ভাবে প্রতিহত করার জন্য রাশিয়ান পুতিন সরকার ভবিষ্যতে নতুন প্রজন্মের কমপক্ষে ৫০টি টিইউ-১৬০এম২ ব্লাকজ্যাক সুপারসনিক হেভী বোম্বার সার্ভিসে আনার দৃঢ় প্রত্যাশা ব্যক্ত করেছে। যেখানে মার্কিন যুক্তরাষ্ট্র ২০৩০ সালের মধ্যে বিমান বহরে থাকা সকল বি-৫২ বোম্বারকে অবসরে পাঠিয়ে তাদের নতুন প্রজন্মের সুপার এডভান্স বি-২১ লং রেঞ্জ বোম্বারকে পরিকল্পনা মাফিক সার্ভিসে আনতে ব্যাপকভাবে কাজ করে যাচ্ছে। যাই হোক, রাশিয়া তাদের নতুন প্রজন্মের  টিইউ-১৬০এম২ ব্লাকজ্যাক সুপার বোম্বার দিয়ে আকাশ পথে কৌশলগতভাবে চীরবৈরী মার্কিন যুক্তরাষ্ট্র ও তার ন্যাটো জোটের এয়ার ফ্লীট কিভাবে প্রতিহত করবে বা নিজের প্রাধান্য বজায় রাখবে, তা ভবিষ্যতই বলে দিতে পারবে।
-------- ধন্যবাদ সকলকে
সিরাজুর রহমান (Sherazur Rahman), সহকারী শিক্ষক ও লেখক, জয়কুড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়, সিংড়া, নাটোর, বাংলাদেশ। sherazbd@gmail.com


Comments

Popular posts from this blog

এক লিজেন্ডারী যুদ্ধবিমান এফ-১৪ টমক্যাট ফাইটার জেটঃ

বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর শিক্ষার দ্রুত বাস্তবায়ন আর কত দূরে ?

এবার আমেরিকার এফ-১৬ যুদ্ধবিমান পেতে যাচ্ছে তুরস্কঃ