বর্তমানে একটি দেশের শিক্ষা ব্যবস্থার মূল প্রাণ হচ্ছে বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর শিক্ষা। আর বিজ্ঞান শিক্ষার প্রাণ হচ্ছে বাস্তব জীবন নির্ভর ও কার্যকর ব্যবহারিক বা প্রাক্টিক্যাল ক্লাস ও পরীক্ষা। যার বাস্তব প্রয়োগ ও ব্যবহার ছাড়া আমাদের কোমলমতি শিক্ষার্থীদের এক বিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত করা কিংবা এগিয়ে নিয়ে যাওয়া এক কথায় অসম্ভব বলা চলে। অথচ একবিংশ শতাব্দীর এই আধুনিক যুগে এসেও বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর শিক্ষা ব্যবস্থা প্রণয়ন ও বাস্তবায়নে আমাদের কেন জানি আজ হিমশিম খেতে হচ্ছে। আমরা উন্নত বিশ্বের তুলনায় এখনো পর্যন্ত বিজ্ঞান শিক্ষায় অনেকটাই পিছিয়ে রয়েছি। বিশেষ করে আমাদের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন, ইনোভেটিভ আইডিয়া কিংবা গবেষণামূলক কাজে নিজেদের কেন জানি এগিয়ে নিয়ে যেতে পারছি না। বর্তমানে আমাদের দেশের গ্রামীণ ও সাধারণ মফস্বল এলাকায় মাধ্যমিক বিদ্যালয় এবং কলেজগুলোর কোন একটি শ্রেণিতে ৫০ জন শিক্ষার্থী থাকলে দেখা যায় যে, ৪২ জন মানবিক কিংবা বাণিজ্যিক বিভাগে এবং মাত্র শুধু ৮ থেকে ১০ জন কিংবা তারও কম শিক্ষার্থী বিজ্ঞান বিভাগের হয়ে থাকে। যা থেকে আসলে আমাদের দেশে ব
ধন্যবাদ ভাাই
ReplyDelete