রাশিয়ার সংবাদ সংস্থা ও প্রতিরক্ষা মন্ত্রকের ভাষ্যমতে রাশিয়া তার নতুন প্রজন্মের অত্যন্ত শক্তিশালী আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৫০০ এর উন্নয়ন ও গবেষণায় ব্যাপক সাফল্য অর্জন করেছে এবং অত্যাধুনিক এস-৫০০ উন্নয়ন এখন চুড়ান্ত পর্যায়ে। এছাড়া রাশিয়ার সামরিক বাহিনী ইতোমধ্যেই একাধিক এস-৫০০ সারফেস টু এয়ার মিসাইল ডিফেন্স সিস্টেমের পরীক্ষামূলক মিসাইল ফায়ারিং সম্পন্ন করে এবং তারা চলতি বছরের শেষের দিকে সীমিত আকারে এস-৫০০ সার্ভিসে আনার বিষয়ে দ্বারুন আশাবাদী। এদিকে রাশিয়ার সেনাবাহিনী পর্যায়ক্রমে ৫ রেজিমেন্ট এস-৫০০ ডিফেন্স সিস্টেম সংযুক্ত করার বিষয়ে সরকার ও উৎপাদনকারী প্রতিষ্ঠানের সাথে ব্যাপক আলোচনা চালিয়ে যাচ্ছে।
মুলত রাশিয়া বর্তমানে প্রতিরক্ষা বাহিনীতে সার্ভিসে থাকা এস-৪০০ এর প্রযুক্তিগত সক্ষমতা ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আরো উন্নত প্রযুক্তি সমৃদ্ধ নতুন প্রজন্মের এস-৫০০ এডভান্স সারফেস টু এয়ার মিসাইল ডিফেন্স সিস্টেমের সফল উন্নয়ন করে যাচ্ছে। এছাড়া এস-৫০০ কে পারমাণবিক ওয়ারহেড সমৃদ্ধ সুপারসনিক ও হাইপারসনিক গতির ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রকে কার্যকর ভাবে প্রতিহত করার জন্য বিশেষ ভাবে ডিজাইন করা হয়েছে যা অনেকটা মার্কিন যুক্তরাষ্ট্রের উচ্চ প্রযুক্তির থার্ড মিসাইল ডিফেন্স সিস্টেমের সম পর্যায়ের পর মনে করা হচ্ছে।
এস-৫০০ সারফেস টু এয়ার মিসাইল ডিফেন্স সিস্টেম সর্বোচ্চ ৬০০ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে যে কোন ধরনের পারমাণবিক আক্রমণ প্রতিহত করতে সক্ষম। এছাড়া এস -৫০০ ডিফেন্স সিস্টেমের ক্ষেপণাস্ত্রের গতি প্রতি সেকেন্ডে ৭.০০ কিলোমিটার এবং এটি সর্বোচ্চ ১৮০-২০০ কিলোমিটার উচ্চতায় ধেয়ে আসা যে কোন ক্ষেপণাস্ত্র ধ্বংস বা পারমাণবিক হামলা কার্যকরভাবে প্রতিহত করার সর্বোচ্চ সক্ষমতা নিশ্চিত করে ডিজাইন করা হয়েছে। আবার এস-৫০০ ডিফেন্স সিস্টেম একসাথে ১০টি হামলা প্রতিহত করার পাশাপাশি এর উচ্চ প্রযুক্তির রাডার সিস্টেমে সর্বোচ্চ ৩০টি টার্গেট চিহ্নিত ও বিশ্লেষণ করতে সক্ষম বলে অভিমত প্রকাশ করে রাশিয়ার সামরিক বিশেষজ্ঞরা।

Comments

Popular posts from this blog

এক লিজেন্ডারী যুদ্ধবিমান এফ-১৪ টমক্যাট ফাইটার জেটঃ

বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর শিক্ষার দ্রুত বাস্তবায়ন আর কত দূরে ?

এবার আমেরিকার এফ-১৬ যুদ্ধবিমান পেতে যাচ্ছে তুরস্কঃ